কুমিল্লা জেলার ইফতারের সময়সূচি ২০২৩

কুমিল্লা বাংলাদেশের দক্ষিণ – পূর্ব প্রান্তে অবস্থিত গোমতি নদীর তীরবর্তী একটি জেলা শহর এবং প্রস্তাবিত বিভাগীয় সদর দপ্তর। কুমিল্লা শহরটি চট্টগ্রাম বিভাগের অন্তর্গত একটি মহানগরী। চট্টগ্রাম বিভাগের অন্তর্গত বলে এটি চট্টগ্রাম বিভাগের সাথে অনেক কিছু মিল রয়েছে এই কুমিল্লা শহরের। ২০২৩ সালের রমজান মাস আগত। আর বাংলার মুসলমানগন এই একটি মাসকে ঘিরে তাদের নানা জল্পনা-কল্পনা করা হয়ে থাকে অনেক আগে থেকেই। কারণ এই একটি মাসে অর্থাৎ পবিত্র এই রমজান মাসে সকল মুসলিমদের পড়াই মহল্লায় প্রাণ চাঞ্চল্যে ভরে যায়।

এই আটটি মাসকে ঘিরে সকলের স্বপ্ন বাস্তবায়িত হয়। রমজান মাস যেন মুসলমান সমাজের প্রাণ। কারণ এই পবিত্র মাসটি জুড়ে সকল মুসলমানগণ অত্যন্ত মনের তৃপ্তি সহকারে তারা সিয়াম সাধনা করে শুধুমাত্র তাদের আল্লাহতালা নৈকট্য লাভের আশায়। সৃষ্টিকর্তার বান্দারা যে এত ত্যাগ স্বীকার করতে পারে তার সৃষ্টিকর্তার জন্য সেটি এই পবিত্র রমজান মাসে প্রতিটি মুসলমান ঘরে ঘরে সকল মানুষের সিয়াম সাধনা করা দেখলেই এটি জানা যায়।

আল্লাহকে পাওয়ার জন্য তারা সবকিছুই করতে পারে। এই গ্রীষ্মের তাপ সহ্য করে তারা সারা দিন রোজা রেখে আল্লাহর উদ্দেশ্যে দুহাত তুলে তারা আল্লাহকে ডাকে এবং বিশ্বের মুসলিম উম্মার শান্তির জন্য তারা আল্লাহকে দেখে থাকেন। আল্লাহতালা তাদেরকে অবশ্যই নিরাশ করবেন না। এত লোকের একসঙ্গে মিলিত দুহাত তুলে আল্লাহকে ফরিয়াদ জানানো অবশ্যই এর একটি ফল তারা পাবে।

আখিরাতের শেষ বিচার ের তাদের পূর্ণের ভাগ বেশি হলে অবশ্যই তারা বেহেশতে নসিব হবে। আর যেহেতু বিশ্বের প্রতিটি মুসলিম সমাজ পরকালে বিশ্বাসী এবং এই পরকালকে পাওয়ার জন্য পরকালে বেহেশতে পাওয়ার জন্য তারা ইহকালে সকল জাগতিক পূণ্যা অর্জন করতে থাকে। সকল মুসলিম একসঙ্গে হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য সমস্ত মাস জুড়ে কঠোর সিয়াম সাধনায় মগ্ন থাকেন এই মুসলমানগণ। এবং তাদের মধ্যেকার এত সুন্দর একাত্মতা দেখে আল্লাহতালা মহান রাব্বুল আলামিন অবশ্যই তাদের প্রার্থনা কবুল করবেন।

তাদের তৌফিক দান করবেন এটি সকলেরই আশা। আর এই রমজান মাসের সিয়াম সাধনার জন্য অবশ্যই বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ২০২৩ সালের রমজান মাসের যে সেহরি এবং ইফতারের সময়সূচির তালিকা রয়েছে তা সকলের জন্যই প্রয়োজন। প্রতিটি জেলার স্থানীয় সময় অনুযায়ী যেহেতু সেই জেলায় সেহেরী এবং ইফতারের সময়সূচি হয় এই কারণে প্রত্যেকটি জেলার মানুষের আলাদা আলাদা তালিকা তাদের জন্য তৈরি করা হয়েছে। এবং তারই প্রেক্ষিতে আজকে কুমিল্লা জেলার তালিকাটি আপনারা আমাদের এই পোস্ট থেকে পাবেন।

আপনারা অবশ্যই কুমিল্লা জেলার যে তালিকাটি রয়েছে তা এখন আমাদের এখান থেকে দেখে নেবেন। আপনারা যদি আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করেন তাহলে শুধু সেহরি এবং ইফতারের সময়সূচি তালিকা না আপনারা ইসলামের যাবতীয় তথ্য সম্পর্কে আমাদের এখান থেকে দেখে নিতে পারবেন। আপনারা আপনাদের মনের জিজ্ঞাসা অনুযায়ী আমাদের ওয়েবসাইটে এসে ভিজিট করে খুঁজে নিবেন আপনার কোন তথ্যটি প্রয়োজন।

আপনাদের যে তথ্যটি প্রয়োজন সেই তথ্যটি অবশ্যই আমাদের এখান থেকে পাবেন বলে আশা রাখি কারণ আমরা আমাদের আপনাদের জন্য ইসলামের সকল তথ্য আমরা প্রকাশ করে থাকি। এবং আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত সকল তথ্যগুলি নির্ভুল এবং সঠিক। আবার কোন তথ্য বা কোন সময়সূচির তালিকা যদি আপনাদের প্রয়োজন হয় সেই তালিকাটি আপনারা অবশ্যই ডাউনলোড করে নিতে পারবেন। কারণ আমাদের এখান থেকে যে কোন তথ্য ডাউনলোড করে নেওয়া যায়। ডাউনলোড করে নিতে আপনাদের আলাদা কোন অর্থের প্রয়োজন হবে না। এই কারণে আপনাদের পবিত্র মাহে রমজানের আপডেট সকল তথ্য পেতে আপনারা আমাদের পাশে থাকবেন বলে আশা রাখি। এবং আমরাও চেষ্টা করব আপনার সঠিক জিনিসটি আপনার হাতে তুলে দেবার। তাহলে চলুন এখন দেখে নেই কুমিল্লা জেলার ২০২৩ সালের স্থানীয় সময় অনুযায়ী ইফতারের সময়সূচি তালিকা টি।