HSCResults

এইচএসসি রেজাল্ট ২০২০ – মার্কশীট সহ ফলাফল দেখুন

এইচএসসি রেজাল্ট ২০২০ – আজকে আমরা এইচ এস সি রেজাল্ট ২০২০ কিভাবে দেখবেন তা নিয়ে আলোচনা করব। অফিসিয়াল ভাবে রেজাল্ট প্রকাশিত হওয়ার তারিখ নির্ধারিত হয়েছে। এবছর জুলাই মাসের ১৭ তারিখ এইচএসসি ফলাফল ২০২০ প্রকাশিত হবে। সূত্র  প্রথম আলো

এইচএসসি রেজাল্ট ২০২০

এই বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) এবং তার সমমানের পরীক্ষার ফলাফল ১৭ জুলাই প্রকাশিত হবে। মোট ১৩,৫১,৫০৫ জন পরীক্ষার্থী – ৬,৬৪,৪৯৬ জন পুরুষ এবং ৬,৮৭,০০৯ জন মহিলা শিক্ষার্থী – দেশের ৯ টি শিক্ষা বোর্ডের ৯,০৮১ টি শিক্ষা প্রতিষ্ঠানের অধীনে  পরীক্ষায় উপস্থিত হয়েছে।

সকল শিক্ষার্থী তাদের নিজ নিজ পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান, তাদের নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট এবং দুপুর ২ টা থেকে এসএমএসের মাধ্যমে তাদের এইচএসসি ফলাফল দেখতে পারবেন। এখানে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছেঃ এইচএসসি রেজাল্ট ২০২১, এইচএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে, এইচএসসি রেজাল্ট পুনঃনিরীক্ষণ ২০২০, এইচএসসি রেজাল্ট কিভাবে হবে, এইচএসসি রেজাল্ট 2020 কবে দিবে, এইচএসসি রেজাল্ট 2021, এইচএসসি রেজাল্ট কত তারিখ, এইচএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে, এইচএসসি ফলাফলের 2020, এইচএসসি ফলাফলের 2021, এইচএসসি ফলাফলের 2020 প্রকাশিত তারিখ, এইচএসসি ফলাফল ২০২০, এইচএসসি ফলাফলের 2021 প্রকাশিত তারিখ, এইচএসসি রেজাল্ট, এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০, এইচএসসি রেজাল্ট 2020।

এইচএসসি রেজাল্ট কবে দিবে ?

আপনারা হয়তো সকলেই জানেন এবছর করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কিন্তু শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে সরকার এইচএসসিতে অটো পাসের ব্যবস্থা করেছে। অনেক অপেক্ষা করার পরেও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই শিক্ষা মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জেএসসি এবং এসএসসি ফলাফলের ভিত্তিতে এইচএসসি ফলাফল দেয়া হবে।

hsc-result-bangla

ইতোমধ্যেই শিক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি মার্কশিট এর নমুনা সংগ্রহ করা শুরু হয়েছে। সুতরাং আশা করা যাচ্ছে ডিসেম্বরের শেষের দিকে এইচএসসি রেজাল্ট প্রকাশিত হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এমন ইঙ্গিত প্রদান করা হয়েছে। সুতরাং ছাত্রছাত্রীরা চিন্তার কোন কারণ নেই রেজাল্ট প্রকাশিত হওয়া মাত্রই আমাদের এই ওয়েবসাইট থেকে তুমি খুব সহজে রেজাল্ট সংগ্রহ করতে পারবে।

এইচএসসি রেজাল্ট ২০২০ মার্কশীট সহ

প্রথম পদ্ধতি

অনলাইনে এইচএসসি ফলাফল 2020 চেকিং সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। এইচএসসি ফলাফল পরীক্ষা প্রক্রিয়া অনেক সহজ। আপনার এইচএসসি রেজাল্ট পরীক্ষা করতে আপনি কিছু তথ্য রোল নম্বর, নিবন্ধন নম্বর, পরীক্ষার বছর এবং বোর্ডের নাম সহ।

সর্বোপরি, শিক্ষা বোর্ডের ফলাফলের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন। লিঙ্কটি http://www.educationboardresults.gov.bd/

তারপর আপনার রেজাল্ট দেখাতে একটি নতুন উইন্ডো খুলবে।

তারপর, পরীক্ষার বাক্সে এইচএসসি নির্বাচন করুন। বছরের ট্যাব থেকে 2020 নির্বাচন করুন। এখন, আপনার রেজিস্টার্ড বোর্ড নির্বাচন করুন। তারপরে, আপনার রোল এবং রেজি:  বাক্সে টাইপ করুন। তারপর ক্যাপচা সমাধান টাইপ করুন। অবশেষে,
আপনার এইচএসসি ফলাফল পেতে  প্রেস বোতাম জমা দিন। আপনি আপনার ফলাফল immediately পাবেন।

২য় পদ্ধতি

আপনি এখানে  পূর্ণ মার্কশীটসহ আপনার ফলাফল পেতে পারেন। আপনার ডেস্কটপ, ল্যাপটপ বা ইন্টারনেট সক্রিয় হ্যান্ডসেট খুলুন । আপনার ডিভাইসটি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে কিনা তা নিশ্চিত করুন এবং ফায়ারফক্স, ইউসি ব্রাউজার, ক্রোম ইত্যাদির মতো কোনও ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। অ্যাড্রেস বারে URL টি ইনপুট করুন http://eboardresults.com/

‘এন্টার’ বোতামটি টিপুন।

এসএসসি / এইচএসসি / জেএসসি / সমান ফলাফল নির্বাচন করুন

প্রথম পরীক্ষার বাক্সে এইচএসসি / আলিম / সমানভিত্তিক নির্বাচন করুন

দ্বিতীয় ‘বছর’ বাক্সে আপনার পরীক্ষা বছর নির্বাচন করুন।

বোর্ড বাছাই করুন, যে বোর্ডের অধীনে আপনি  পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

eboardresult2

পরবর্তী ‘ফলাফলের ধরন’ বাক্সে, এখানে ‘ব্যক্তিগত ফলাফল'(Individual) নির্বাচন করুন

তারপরে পরবর্তী দুটি বক্সগুলিতে আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর ইনপুট করুন।

লেটার বা সংখ্যা ইনপুট করে ‘নিরাপত্তা কী’ সমাধান করুন।

তারপরে ‘ফলাফল পান'(submit) বোতামে ক্লিক করুন।

রেজাল্ট দেখতে সমস্যা হলে নিচের ভিডিওটি দেখুন।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ এসএমএস এর মাধ্যমে দেখুন

যাইহোক, এইচএসসি ফলাফল অনলাইনে পরীক্ষা কিছু মানুষের জন্য একটু কঠিন। কারণ, সবাই ইন্টারনেট ব্যবহার করে না। আপনার এইচএসসি ফলাফলটি কোনও ইন্টারনেট সংযোগ ছাড়াই পরীক্ষা করতে পারেন। আপনার মোবাইল ফোন থেকে আপনার এইচএসসি রেজাল্ট 2020 সহজে পেতে পারেন। তাই, এইচএসসি ফলাফল পেতে 16২২২ এ এসএমএস পাঠাতে হবে। এসএমএস ফরম্যাটটি নিচে দেখুন।

এইচএসসি <স্পেস> বোর্ডের প্রথম তিনটি  অক্ষর <স্পেস> রোল নং <স্পেস> 2020 এবং ১৬২২২ এ এসএমএস পাঠান।

উদাহরণ : HSC RAJ 1234567 2020

প্রতিটি বোর্ডের প্রথম তিন অক্ষর দেখুন

ঢাকা        - DHA
রাজশাহী     - RAJ
কুমিল্লা       - COM
যশোর       - JES
চট্টগ্রাম      - CHI
বরিশাল      - BAR
সিলেট       - SYL
দিনাজপুর    - DIN
মাদ্রাসা      - MAD
টেকনিক্যাল  - TEC

এইচএসসি রেজাল্ট ২০২০ ঢাকা বোর্ড

আধুনিক সময়ে, ঢাকা বোর্ডের এইচএসসি ফলাফল 2020 সহজেই ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করা সম্ভব। ধাপে ধাপে পরীক্ষার ফলাফল কীভাবে সংগ্রহ করবেন তা আমরা আপনাকে দেখাব। এই ক্ষেত্রে আপনার একটি ইন্টারনেট-সক্ষম ডিভাইস প্রয়োজন হবে, এটি কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ বা ট্যাবলেট হতে পারে। তারপরে আপনি দেখতে পাচ্ছেন যে ডিভাইসটিতে সঠিক পরিমাণে চার্জ বা বৈদ্যুতিক লাইন রয়েছে এবং ইন্টারনেট ব্যবহারের জন্য যথেষ্ট মেগাবাইট রয়েছে if আপনাকে সমস্ত কিছু দেখার পরে যা করতে হবে তা হ’ল নীচের পদ্ধতিটি অনুসরণ করা। সুতরাং নীচের পদ্ধতি অনুসরণ করুন।

আপনার ইন্টারনেট ব্রাউজারটি খুলুন এবং এতে যান
লিঙ্ক www.educationboardresults.gov.bd
“পরীক্ষা” বিকল্প থেকে এইচএসসি চয়ন করুন
2020 আপনার পরীক্ষার বছর হিসাবে চয়ন করুন

এখন আপনার বোর্ডের নামটি Dhaka ঢাকা হিসাবে নির্বাচন করুন
আপনার এইচএসসি রোল নম্বর এবং পরবর্তী দুটি বাক্সে নিবন্ধকরণ নম্বর টাইপ করুন
সুরক্ষা গণিত সমাধান করুন এবং “জমা দিন” বোতাম টিপুন
এবং শেষ পর্যন্ত আপনি করেছেন…।

এখন আপনি যে ফলাফলটি চেয়েছেন তা দেখতে পারেন

এইচএসসি রেজাল্ট ২০২০ রাজশাহী বোর্ড

 

মোবাইল অ্যাপসে এইচএসসি ফলাফলের মার্কশিট

এইচএসসি রেজাল্ট দেখার জন্য একটি অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস রয়েছে যা বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাবোর্ড তৈরি করেছে। সুতরাং শিক্ষার্থীরা, অ্যাপসের মাধ্যমে আপনি সহজেই আপনার এইচএসসি ফলাফল বের করতে পারবেন। এই অ্যাপটি পেতে প্রথমে আপনাকে আপনার স্মার্টফোন দ্বারা গুগল প্লে স্টোরে যেতে হবে। তারপরে ‘Education Board Result’ লিখে অনুসন্ধান করুন এবং আপনার অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইল ফোনে ইনস্টল করুন। আপনি নীচের লিঙ্ক থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন। সুতরাং, কেবল এই লিঙ্কে ক্লিক করুন।

Education Board Result APPS

আরো ফলাফল দেখুন

HSC Exam Result 2020(দেখতে এখানে ক্লিক করুন)

Dhaka Board HSC Result 2020 Marksheet

HSC Alim Result 2020 – Madrasah Education Board

HSC Vocational Result 2020-Technical Education Board

Facebook Comments

Tags

Related Articles

Back to top button
Close