খুলনা বিভাগ ও জেলার ইফতারের সময়সূচি ২০২৩

খুলনা হলো বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগীয় শহরের ১০ টি জেলার মধ্যে খুলনা হলো প্রধান বিভাগীয় জেলা শহর। খুলনা বিভাগের কেন্দ্রীয় শহরে হল খুলনা জেলা। ঢাকা এবং চট্টগ্রাম নগর এরপরে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম নগর হল খুলনা মহানগর। বাংলাদেশের চারটি মেঘা সিটির মধ্যে খুলনা একটি। খুলনা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রুপসা ভৈরব এবং ময়ূর নদীর তীর জুড়ে অবস্থিত। বাংলাদেশের প্রাচীনতম এবং ব্যস্ততম নদী বন্দরের মধ্যে খুলনা বৃহত্তম নদী বন্দর।

খুলনা বাংলাদেশের অন্যতম শিল্প সামগ্রীর এলাকা এই কারণে খুলনাকে বাংলাদেশের শিল্পনগরী হিসেবেও মানুষ চিনতে পারে। খুলনার সমুদ্র বন্দর মংলা খুলনার নগরীর দক্ষিণ পূর্ব দিকে পশুর নদীর তীরে অবস্থিত একটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর। ইউনেস্কো স্বীকৃত পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ ব্রান্ড সুন্দরবনের খুলনা জেলার দক্ষিণাঞ্চলে অবস্থিত। এজন্য খুলনাকে সুন্দরবনের প্রবেশদ্বার বলে বলেও বলা হয়ে থাকে। খুলনা অঞ্চলের অধিবাসীও বেশিরভাগ মুসলিম হওয়ার কারণে এটি ও মুসলিম অধ্যুষিত এলাকার হিসেবেই পরিচিত।

এই কারণে বাংলাদেশের বাপি চৌষট্টি জেলার মতো খুলনা জেলার মানুষ যেন অবশ্যই এই পবিত্র মাহে রমজান মাস থেকে তাদের সেহরি এবং ইফতারের সময়সূচি প্রয়োজন রয়েছে। কারণ হলো এই মাসটি জুড়ে যেহেতু প্রতিটি মুসলমানকে সিয়াম সাধনা করতে হয় আর এই কারণে সিয়াম সাধনার জন্য প্রাথমিকভাবে একটি তালিকাও আমাদের প্রয়োজন হয়ে থাকে। তালিকা বলতে আমরা বলছি যে রোজার সময়সূচী এর তালিকা। কারণ প্রতিটি জিনিস সুষ্ঠুভাবে পালন করার জন্য আমাদের অবশ্যই সঠিক সময় সুচির প্রয়োজন রয়েছে।

কারণ সঠিক সময়সূচি যদি না পেয়ে থাকে তাহলে আমরা অবশ্যই সঠিক ভাবে এই পবিত্র মাসটি সিয়াম সাধনা করতে পারবোনা। পবিত্র রমজান মাসটি প্রতিটি মুসলমানদের জন্য অবশ্যই একটি ত্যাগের মাস আত্মসংযমের মাস। আত্মসংযম এবং ত্যাগের জন্য যে সকল নিয়ম-নীতি রয়েছে সেই নিয়ম নীতি গুলি হল সিয়াম সাধনা। তাহলে আমরা যদি সিয়াম সাধনার মধ্যে থাকি অর্থাৎ মহান রাব্বুল আলামিনের সংস্পর্শে যেতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই রোজা রাখতে হবে সেহরি এবং ইফতার খেতে হবে এছাড়াও সালাত আদায় করার জন্য যে সকল সময় প্রয়োজন অর্থাৎ সময়সূচির হয়েছে সেই সময়সূচী প্রয়োজন রয়েছে আমাদের।

এই কারণে যদি সিয়াম সাধনার জন্য আমরা সময়সূচি গুলো আগে থেকে না পাই তাহলে আমাদের জন্য অবশ্যই একটি সমস্যা সৃষ্টি হবে। তাই যারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন তারা অবশ্যই আমাদের এখান থেকে ২০২৩ সালের পবিত্র রমজান মাসের সেহরি এবং ইফতারের সময়সূচি সংঘলিত একটি তালিকা রয়েছে। এবং এই তালিকাটি অবশ্যই বাংলাদেশের ৬৪ জেলার জন্যই আলাদা আলাদা ভাবে সেই সকল জেলা স্থানীয় সময় অনুযায়ী তৈরিকৃত তালিকা।

তাই আপনারা যেহেতু আজকে আপনাদের নিজ জেলা খুলনা এর স্থানীয় সময় অনুযায়ী বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত যে সেহরি এবং ইফতারের তালিকাটি রয়েছে আমরা অবশ্যই আজকে আপনাদের জন্য এই তালিকাটি আমাদের এই পোস্টে উপস্থাপন করব। আপনারা এই ধরনের ইসলামিক সকল কিছু তথ্য আমাদের এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। এই তথ্য উপাত্তগুলি আপনারা যদি পান তাহলে অবশ্যই আপনাদের সিয়াম সাধনাটি অত্যন্ত সুন্দর হয়ে ওঠে। আর আপনাদের এই পবিত্রতম কাজের জন্য আমরা সামান্যতম প্রয়াস চালিয়ে যাচ্ছি যাতে আমাদের আপনাদের সামান্য হলেও একটু সাহায্য সহযোগিতা করে দিতে পারি। আর আপনারাও অবশ্যই আমাদের সাথে থাকবেন তাহলে আমরা আপনাদেরকে এই পবিত্র রমজান মাস থেকে আপনাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করে যাব।

আপনারা প্রতিদিনের সেহরি এবং ইফতারের সময়সূচি তালিকা প্রত্যেক দিন পেয়ে যাবেন যদি আপনারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে দেখে নেন।কারণ আমরা আমাদের ওয়েবসাইটটিতে ইসলাম সংক্রান্ত যাবতীয় যে তথ্যগুলি রয়েছে সকল তথ্যই আপনাদের জন্য প্রকাশ করেছি। তাই আজকে আপনারা এ পর্যায়ে আমাদের ওয়েবসাইট থেকে ২০২৩ সালের পবিত্র রমজান মাসের সেহরি এবং ইফতারের সময়সূচি খুলনা জেলার স্থানীয় সময় অনুযায়ী সেই তালিকাটি এখন দেখে নিতে পারেন।