LifeStyle

মোবাইল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম

মোবাইল ফোন নিবন্ধন পদ্ধতি

বিটিআরসি জানিয়েছে, এখানে সাধারণ মানুষের ভয় এর কোনো কারণ নেই 30 শে জুন 2021 পর্যন্ত মানুষের কাছে বা গ্রাহকের কাছে যে সেট গুলো ব্যবহার হচ্ছে বা ব্যবহার করছে এগুলো অটোমেটিকলি রেজিস্ট্রেশন হয়ে যাবে তাদেরকে আর কারো কাছে যেতে হবে না ।

মোবাইল ফোন নিবন্ধন পদ্ধতি

কোন সেট কিন্তু পহেলা জুলাই এর পর থেকে সাথে সাথে বাতিল হচ্ছে না বা বিচ্ছিন্ন হচ্ছে না।গ্রাহক সময় পাবে সুযোগ পাবে তার এর সেটকটা ভেরিফাই করার জন্য চালু রাখার জন্য। যদি, দেখা যায় তার কাগজপত্র আর্টসেল ভেরিফিকেশনে মিলছে না তখনই এটা বিচ্ছিন্ন হবে এনইআইআর সিস্টেম থেকে 1 জুলাই থেকে মোবাইল হ্যান্ড সেট কেনার আগে হ্যান্ডসেটটির বৈধতা যাচাই করার পরামর্শ দিয়েছেন বিটিআরসি যথাযথ নিয়মাবলী অনুসরণ করে যদি হ্যান্ডসেট কেনা হয় হ্যান্ডসেট ছুরি হলেও তা আর কাজে আসবে না । পহেলা জুলাই এর পর থেকে হ্যান্ডসেট কিনলে ইন্টারনেট সংযোগ করলে সেফটি  না হলে তার ফোনে এসএমএস যাবে এবং তাকে 10 দিনের মধ্যে সেফটি প্রয়োজনীয় নিয়মাবলী মেনে রেজিস্ট্রেশন করতে হবে না হলে সেফটি বাতিল হবে ।

Download Bangla Eid SMS

মোবাইল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম দেখুন

আমরা অনেকেই রেজিস্ট্রেশনবিহীন মোবাইল ফোন ব্যবহার করে থাকি। এগুলো ফোন ব্যবহারের অবশ্য কিছু যুক্তি কারণও আছে। সরকারি ট্যাক্স ফাঁকি দিয়ে বিদেশ থেকে আসা মোবাইল ফোন গুলো আমরা কম দামে কিনে থাকি।  আবার অনেকেই আছেন বিদেশি ফোন গিফট পেয়ে থাকেন যেগুলো আমাদের দেশের রেজিস্ট্রেশন ভুক্ত নয়। তো আপনার আইফোন গুলো কিভাবে রেজিস্ট্রেশন করবেন?  30 জুন 2021 এরমধ্যে ক্রয় কৃত রেজিস্ট্রেশনবিহীন সকল মোবাইল ফোন সরকারিভাবে BTRC এর মাধ্যমে অটোমেটিক রেজিস্ট্রেশন হয়ে যাবে। কিন্তু এরপরে যদি আপনি রেজিস্ট্রেশন বিহীন মোবাইল ফোন ক্রয় করেন তবে আপনাকে ফোনটি রেজিস্ট্রেশন করে নিতে হবে।

সুতরাং মোবাইল ফোন কেনার পূর্বে অবশ্যই মোবাইল ফোনের আইএমইআই নাম্বার টি চেক করে নিতে হবে।  মোবাইল ফোনটি  বৈধ আছে কিনা? মোবাইল ফোনের বৈধতা কিভাবে চেক করবেন নিচের নিয়ম অনুসরন করে দেখে নিন ।

  1. যেকোনো ডিভাইস কেনার আগে গ্রাহককে KYD১৫ ডিজিটের IMEI নম্বর লিখে 16002 নম্বরে এসএমএস করতে হবে। ফিরতি এসএমএস-এ BTRC ডিভাইসটি বৈধ কি না তা জানিয়ে দেবে। যেকোনো হ্যান্ডসেট ও মোবাইল নেটওয়ার্ক থেকেই এই সুবিধাটি নেয়া যাবে।
  2. গ্রাহকরা কিপ্যাডে *#06# ডায়াল করে IMEI নম্বর জানতে পারবেন। এছাড়া নতুন হ্যান্ডসেটের IMEI স্টিকার থেকেও IMEI নম্বর জানা যাবে।
  3. প্রত্যেক সিম স্লটের জন্য আলাদা IMEI নম্বর থাকবে। কোনো ডিভাইসে ২টি সিম স্লট থাকলে তার IMEI নম্বরও ২টি হবে।
  4. বৈধতা যাচাইয়ের জন্য যেকোনো IMEI নম্বরই BTRC’র IMEI ডাটাবেইজে সার্চ দেয়া যাবে।

mobile-phone-registration-system

আপনি হয়তো বুঝতে পেরেছেন কিভাবে আপনি মোবাইল কেনার পূর্বে তার বৈধতা চেক করে নিবেন। আপনার কাছে বিষয়টি গুরুত্বপূর্ণ মনে হলে বন্ধুদের সাথে ফেসবুকে শেয়ার  করুন।  এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Facebook Comments

Tags

Notun Sokaal

The author loves to write educational article for the students. He is a student of masters in Sociology. Writing articles has become his addiction. Because he wants to help Bangladeshi Students by his articles.

Related Articles

Back to top button
Close