ময়মনসিংহ জেলার রমজানের সময়সূচী ২০২৩

মাহে রমজানের সবাইকে আন্তরিক শুভেচ্ছা আশা করছি সবাই সুস্থতার সাথে সিয়াম সাধনা পালন করতে পারবেন। মাহে রমজান পালনের জন্য প্রথমে যে বিষয়টি দরকার তা হল ৩০ দিনে সঠিক সময়ের তালিকা এবং ৩০ দিন সঠিক সময় নিয়ে ইফতারি ও সেহরি করার নিয়ম ও সময়সূচি রয়েছে আমাদের এখানে।
আপনারা যারা ময়মনসিংহ জেলায় রয়েছেন তারা আমাদের এখান থেকে আপনাদের সুবিধামতো সকল তথ্যগুলো সংগ্রহ করতে পারেন। প্রতিটা জেলার সময়সূচি একরকম নয় কিছুটা বা কয়েক মিনিটের জন্য আলাদা রয়েছে সে ক্ষেত্রে আমরা আপনাদের সুবিধার জন্য প্রতিটা জেলার রমজান মাসের সময়সূচি গুলো আমাদের এখানে রেখেছে।

আপনারা যে যে জেলায় রয়েছেন সেখানকার সময়সূচি গুলো সংগ্রহ করতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে। ময়মনসিংহ জেলার সেহরি ও ইফতারের সময় এবং সালাতের সময় গুলো রয়েছে আমাদের এখানে আপনারা আমাদের ওয়েবসাইটে আসলে সকল তথ্য পেয়ে যাবেন এবং খুব সহজেই এগুলো নিজেদের কাছে রেখে দিতে পারবেন। আশা করছি এই তথ্যগুলো অনেকের প্রয়োজন পড়ে কারণ পুরো রমজান মাস সেহরি ও ইফতারের সময় গুলো জেনে রাখা অনেক বেশি প্রয়োজন এবং উপকারী একটি জিনিস।

সেহরি ও ইফতারের সময় সব সময় সঠিক হওয়া প্রয়োজন কারণ আপনি যখন সঠিকভাবে সিয়াম পালন করতে চাইবেন তখন এই বিষয়গুলো আপনাকে গুরুত্ব দিতে হবে এবং এই সিয়াম পালনের সময় যে সকল বিষয়গুলো নিষিদ্ধকরণ করা হয়েছে সেগুলো থেকে আপনাকে দূরে থাকতে হবে।অনেক সময় অনেক মানুষ এ বিষয়গুলো না জানার কারণে শুধু সিয়াম পালন করে আবার সালাত পালন করে কিন্তু এর মধ্যে যে আরো কিছু ফরজ কাজ রয়েছে এগুলোর দিকে কেউ খেয়াল করে না।
তাই আপনারা যদি আমাদের এখানে আসেন তাহলে অবশ্যই জানতে পারবেন সিয়ামের পাশাপাশি আরও কি কি কাজ রয়েছে যেগুলো রমজান মাসে একেবারে করা উচিত নয়। রমজান মাসে কোন রকম বিড়ি সিগারেট মদ গাজা বা নেশাযুক্ত জিনিস খাওয়া উচিত নয় কারণ আপনি সিয়াম পালন করবেন।

তখন আপনাকে সবসময় পবিত্র থাকতে হবে এবং হারাম কোন জিনিস সেবন করা যাবে না। মহিলাদের জন্য কিছু ফরজ কাজ রয়েছে যেমন কোরআন তেলাওয়াত করতে হবে পর্দা করতে হবে অচেনা অপরিচিত মানুষদের সাথে দেখা দেয়া যাবে না এবং সব সময় আল্লাহর দেখানো নির্দেশনা অনুযায়ী চলতে হবে।
এছাড়াও যারা মারামারি করে এবং গরিব দুঃখীদের দেখতে পারেনা তারা অবশ্যই নিজের মনকে পরিষ্কার করবেন এবং আশেপাশের গরিব মানুষদের ওপর দয়ালু হবেন। রমজান মাসে অনেক মানুষ আছে যারা সঠিকভাবে খেতে পায় না যারা সেহরির সময় ভালোভাবে পেট পুরে খায় না এবং ইফতারির সময় শুধু পানি দিয়ে রোজা খুলে তাই তাদের প্রতি দয়ালু হবেন এবং চেষ্টা করবেন আপনাদের আশেপাশে যে সকল গরিব দুঃখী মানুষগুলো আছে তাদের পাশে দাঁড়ানোর।

রমজান মাসে যাকাত দেয়া ফরজ কাজ তাই যারা যাকাতের দেয়ার মত সামর্থ্য আছে তারা অবশ্যই যাকাত দেবেন এবং গরিবদের একটু হলেও উপকারে আসবে। যারা গরীবদের ভালোবাসে আল্লাহ তাদের ভালোবাসায় যারা গরীবদের দান করে আল্লাহ তাদের দান করে যারা গরীবদের সম্মান করে আল্লাহ তাদের সম্মান করে। সেজন্য এই বিষয়গুলোর উপরে গুরুত্ব দেবেন এবং রমজান মাসে পবিত্র থাকার চেষ্টা করবেন আল্লাহর দেখানো পথে চলবেন এবং সঠিক নিয়মে সেহরি ও ইফতার পালন করবেন।

আমরা আপনাদের সুবিধার জন্য এই আয়োজনটি করেছি আশা করছি আপনারা আমাদের ওয়েবসাইটে এসে অনেক বেশি উপকৃত হবেন এবং রমজান মাসের সকল তথ্য ও কখন কোন সময় আপনাদের সেহরি ও ইফতার করতে হবে তার তালিকা পেয়ে যাবেন। এই তালিকা গুলো আপনাদের কাছে থাকলে আপনারা সঠিক সময় সকল কাজ শেষ করতে পারবেন এবং সময় মতো সেহরি বা ইফতারের জন্য আসতে পারবেন।সালাত আদায় করতে হবে সময় মত সেজন্য সালাতের সময়সূচী দিয়েছি। আপনারা এই সকল তথ্যগুলো আপনাদের কাছে রাখতে পারেন এবং সঠিক সময়ে সকল কাজ সম্পূর্ণ করতে পারেন এবং সঠিকভাবে সিয়াম পালন করতে পারেন রমজান মাসে।