সৌদি আরবের আজকের ইফতারের সময়

বিশ্বের প্রথম মুসলিম দেশ হলো এই সৌদি আরব। আমাদের বাংলাদেশ থেকে একদিন আগে সৌদি আরবে রোজা শুরু হয় এবং একদিন আগে রোজা শেষ হয় এই কারণে ঈদও একদিন আগেই হয় বাংলাদেশ থেকে। সৌদি আরবে রোজা শুরু হলে আমাদের বাংলাদেশীরা বা বাংলাদেশের সকল জনগণ বুঝতে পারে যে পরদিন থেকে আমাদের রোজা শুরু হবে নিশ্চয়ই।

এ কারণে আমরা সব সময় সৌদি আরবের খোঁজ নিতে থাকি কবে রমজান মাস শুরু হচ্ছে সেখানে যদি সেখানে রমজান মাস শুরু হয়ে যায় অবশ্যই পরদিন থেকে আমাদের বাংলাদেশেও রমজান মাস শুরু হবে। সৌদি আরব অনেক বড় একটি দেশ এবং সেই আয়তন অনুযায়ী সে দেশের লোক সংখ্যা অনেক কম। আমার দেশটি অনেক ধনী দেশ কারণ সে দেশে অনেক বড় বড় তেল উৎপাদন কারখানা রয়েছে এবং অপরিশোধিত তেলের খনি রয়েছে সৌদি আরবের বিভিন্ন জায়গায়। তেল সমৃদ্ধ দেশ হয় সৌদি আরব অনেক ধনী দেশের মধ্যে একটি দেশ।

আর এই কারণে সৌদি আরব বাংলাদেশ থেকে অনেক শ্রমিক কর্মচারী নিয়ে থাকে তাদের দেশের বিভিন্ন কার্যক্রম চালানোর জন্য। বাংলাদেশ সরকারও এই কারণে সৌদি আরবে প্রতিটি বছর প্রচুর পরিমাণে কর্মী পাঠায়। এ সকল কর্মীরা সৌদি আরবের বিভিন্ন শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকে। যেহেতু সকল কর্মচারী বা শ্রমিকগণ একই সাথে বসবাস করে না সেজন্য তাদের চলাফেরা এবং ভাষাগত দিকে অনেক সমস্যা হয়ে থাকে। এ সকল ভাষাগত সমস্যার কারণে তারা সেখানকার স্থানীয় ভাষায় প্রকাশিত সেহরি ইফতারের সময়সূচী তারা বুঝতে পারে না।

আর এই তালিকাটি অর্থাৎ তাদের স্থানীয় ভাবে প্রকাশিত সেই তালিকাটি বুঝতে না পারার কারণে তাদের রোজা রাখা এবং সেহরি ইফতারের অনেক সমস্যা হয়ে থাকে। এই সমস্যার কারণে তাদের রোজা রাখতে সমস্যা হয় সেহরি খেতে সমস্যা হয় ইফতার করতে সমস্যা হয়। তাদের এই সকল সমস্যার কারণে ওঠার জন্য অবশ্যই বাংলা ভাষায় প্রকাশিত সৌদি আরবের স্থানীয় সময় অনুযায়ী সেহেরী এবং ইফতারের সময়সূচি আমাদেরকে প্রকাশ করতে হবে।

যারা আজকে আমাদের এই পোস্টটিতে সৌদি আরবের ইফতারের সময়সূচি দেখার জন্য এসেছেন তারা অবশ্যই আমাদের এখান থেকে ইফতারের সময়সূচি তালিকাটি পেয়ে যাবেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটটিতে ইসলামের সকল বিষয় বা সকল তথ্য প্রকাশ করে থাকি অত্যন্ত নিষ্ঠার সাথে। এই কারণে আপনার যে কোন প্রয়োজন অর্থাৎ ইসলামিক যে কোন তথ্যের প্রয়োজন হলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে আপনার প্রয়োজনীয় তথ্যটি নিতে পারবেন।

আপনার প্রয়োজনীয় তথ্যটি আপনি ডাউনলোড করে নিতে পারবেন কারণ আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো তথ্য উপাত্ত অবশ্যই ডাউনলোড করে নেওয়া যায়। ডাউনলোড করে নিতে আপনাদের আলাদা কোন অর্থের প্রয়োজনও হবে না। এই কারণে আজকের যে তথ্যটি পাবেন অর্থাৎ ২০২৩ সালের পবিত্র রমজান মাসের ইফতারের সময়সূচি তালিকাটি আপনারা অবশ্যই ডাউনলোড করে নেবেন এবং আপনার আশেপাশের অন্যান্য শ্রমিক ভাইদেরকে অবশ্যই দিবেন।

 

সৌদি আরব জেদ্দা

সৌদি আরব দাম্মাম

সৌদি আরব রিয়াদ

সৌদি আরব মক্কা

কারণ রমজান মাসে মুসলমান ভাইয়েরা একে অপরকে যদি সহযোগিতা করেন তাহলে এই বিষয়টি অবশ্যই আল্লাহ তা’আলা নেক নজরে দেখবেন বলেই আশা রাখি। আর এই কারণে আপনারা যারা শ্রমিক ভাইয়েরা বিদেশে রয়েছেন তারা অবশ্যই একে অপরের খোঁজ রাখবেন এবং অবশ্যই একসাথে থাকবেন তাহলে নিজেদের মধ্যেও মনে মনে একটি জোর পাবেন এবং নিজেকে অসহায় থেকে মুক্তি দিতে পারবেন।

তাহলে আপনারা যারা সৌদি আরবের স্থানীয় সময় অনুযায়ী বাংলা ভাষায় ইফতারের সময়সূচি অর্থাৎ ২০২৩ সালের রমজান মাসের ইফতারের সময়সূচি খুঁজেছেন তারা এখন আমাদের এখান থেকে নিতে পারেন সেই ইফতারের সময়সূচির তালিকাটি। তাহলে আমরা আর দেরি না করে হিজরী 144 সনের পবিত্র রমজান মাসের তালিকাটি দেখে নিতে পারি। সৌদি আরবের স্থানীয় সময় অনুযায়ী 1444 হিজরনের এবং ২০২৩ সালের পবিত্র রমজান মাসের সেহরি এবং ইফতারের সময়সূচি তালিকাটি আপনারা নিবেন এবং ডাউনলোড করে অন্য কেউ দেওয়ার চেষ্টা করবেন আশা রাখি।