আজকের ইফতারের সময় সৌদি আরব ২০২৩

সৌদি আরব Middle East এর একটি দেশ। এই দেশকে বলা হয় ইসলামের মাতৃভূমি। অর্থাৎ ইসলাম ধর্ম যখন প্রবর্তিত হয় তখন এই সৌদি আরব থেকেই তার যাত্রা শুরু হয়। অর্থাৎ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর হাত ধরে ইসলাম এসেছে পৃথিবীতে। এবং ইসলামের আবির্ভাবের পর থেকে এই সৌদি আরব এর থেকেই যদি স্মৃতি লাভ করেছে ইসলাম ধর্ম তাতে কোন সন্দেহ নেই। এবং ইসলাম ধর্মের সকল কিছুই আমরা এই সৌদি আরব থেকেই পেয়ে থাকি। আজকে সৌদি আরবে আমাদের বাংলাদেশ ভারত পাকিস্তান এ সকল দেশ থেকে অনেক শ্রমিক তাদের দেশে কর্মসূত্রে পাড়ি জমায়। কিন্তু কোন ব্যক্তি আমাদের বাঙালিরা সৌদি আরবের ভাষা অর্থাৎ আরবি ভাষা জানলেও মাতৃভাষা বাংলার মতো এত তারা সেই ভাষাতে পারদর্শী নয়।

এই কারণে বলা যায় যে সৌদি আরবে বসেও সৌদি আরবের সময়সূচী আপনারা অর্থাৎ কর্মসূত্রে যারা প্রবাসী বাংলাদেশী সৌদি আরবে গিয়েছেন তাদের জন্য আমরা সৌদির সময় অনুযায়ী একটি তালিকা তৈরি করেছি ইফতারের জন্য। অর্থাৎ ইফতারের সময়সূচি হিসেবে আমরা সৌদি আরবের বসবাসরত বাংলাদেশী বংশদ্ভূত এবং বাংলাদেশ থেকে আগত শ্রমজীবী মানুষদের জন্য। সকল শ্রমজীবী মানুষদের কথা ভেবে আমরা চেষ্টা করে যাচ্ছি যে তাদের বিন্দুমাত্র সুবিধা দিতে পারলে হয়তো অনেক মনের দিক থেকে খুশি থাকব।

তারই লক্ষ হিসেবে আজকে আমরা আপনাদেরকে সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য সেখানকার স্থানীয় সময় অনুযায়ী ইফতারের যে সময়সূচি রয়েছে সেটি আপনাদেরকে দেওয়ার চেষ্টা করছি আমরা। কারণ আপনারা ইসলামের মাতৃভূমি সৌদি আরবে থাকার কারণে আপনার পরিবার হয়তো সামান্য খুশি রয়েছে কিন্তু আপনি বিদেশে থাকার কারণে বা আপনারা বিদেশে থাকার কারণে আপনাদের পরিবার অনেক মনে কষ্ট রয়েছে কিন্তু আপনারা সেখানে থেকে অবশ্যই ভালো থাকুন এবং নিজ ধর্ম অবশ্যই ভালো হবে পালন করুন।

 

সৌদি আরব জেদ্দা

সৌদি আরব দাম্মাম

সৌদি আরব রিয়াদ

সৌদি আরব মক্কা

আর এই নিজ ধর্ম পালন করার লক্ষ্যেই আমরা আপনাদের জন্য সেখানকার ইফতারের সময়সূচি বাংলা ভাষায় আপনাদের জন্য আজকে এই পোষ্টের মাধ্যমে প্রকাশ করছি। এতে আপনাদেরকে সৌদি ভাষা অর্থাৎ আরবি ভাষা বুঝতে না পারলেও সমস্যা হবে না কারণ আমরা আজকে আপনাদের জন্য আমাদের নিজ মাতৃভাষা বাংলাতেই সেখানকার অর্থাৎ সৌদি আরবের স্থানীয় সময় অনুযায়ী যে ইফতারের সময়সূচি রয়েছে তা আমাদের এখান থেকে দেখে নেবেন। এই কারণে আপনাদের একটি কাজ করতে হবে সেটি হল আপনারা অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের পোস্টটি ভাল করে মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আপনারা আমাদের এখান থেকে আপনার যে কোন বিষয়ের সমাধান আমাদের এখান থেকে পাবেন বলে আশা রাখি। আবার আপনাদের এই ইফতারের সময়সূচি গুলি যদি ডাউনলোড করে নেওয়ার প্রয়োজন হয় সেটি অবশ্যই ডাউনলোড করেও নিতে পারবেন।

কারণ আমাদের এই ওয়েবসাইট থেকে আপনার তথ্যটি আপনি অবশ্যই ডাউনলোড করে নিতে পারবেন এতে আপনার আলাদা কোন অর্থের প্রয়োজন হবে না। এছাড়াও আপনারা আপনাদের অন্যান্য ধর্ম সম্পর্কে হাদিস সম্পর্কে অথবা কোরআন সম্পর্কে যদি কিছু জানার প্রয়োজন হয় তা অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। কারণ আমাদের ওয়েবসাইটটিতে সকল কিছু আমরা প্রকাশ করে থাকি। এই ওয়েবসাইটে এসে আপনার যে কোন প্রশ্নের উত্তর সার্চ করলে আমরা আপনাদেরকে জানিয়ে দিব।

তাই আপনারা অবশ্যই আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকবেন তাহলে আপনার যাবতীয় জিনিস আপনি শুধু সৌদি আরব দেশেও পেয়ে যাবেন। আপনারা যেহেতু বাংলাদেশ থেকে কর্মসূত্রে কর্মের জন্য যে সৌদি আরবে রয়েছেন এবং অবশ্যই সেখানে থাকলে কি হবে আপনাদেরকে অবশ্যই তো নিজ ধর্ম পালন করে যেতে হবে আর নিজ ধর্ম পালন করতে হলে যেহেতু রোজা আমাদের জন্য আল্লাহতালা ফরজ করেছেন তাই সকল মুসলমানদের অবশ্যই রোজা রাখতে হবে। আর এই রোজা রাখতে হলে অবশ্যই আপনাদেরকে সময়সূচী দেখতে হবে সেই সময়সূচী আজকে আমাদের এখান থেকে অবশ্যই পাবেন। তাহলে সৌদি আরবের স্থানীয় সময়ে ইফতারের সময়সূচি দেখে নিন।