www এর পূর্ণরূপ কি?

আমরা আজকে যে বিষয়টি নিয়ে আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি। সেটি আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি। তারা প্রত্যেকে এই ডব্লিউ ডব্লিউ ডব্লিউ এর ব্যবহার করি। কেননা WWW ছাড়া কোন ওয়েবসাইট শুরু হয় না। ওয়েবসাইট শুরু করতে হলে এই তিনটি ডব্লিউ এর প্রয়োজন রয়েছে।

কেননা ইন্টারনেট যখন আবিষ্কার করা হয়। তখন থেকেই এই ডব্লিউ ডব্লিউ ডব্লিউ ব্যবহার করা হয়েছে। এটির নামকরণেরও একটি ইতিহাস রয়েছে। আজকে আমরা বিস্তারিত তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনি যদি www সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আজকের প্রবন্ধটি আপনাকে বিশেষভাবে সাহায্য করবে। WWW অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কে সাধারণত ওয়েব বলা হয়।

এটি সমগ্র বিশ্বব্যাপী ইন্টারনেটের সংযুক্তি স্থাপন করে। এটি মূলত ইন্টারনেট সংযুক্তির একটি ক্যাটালগ। এটি ইন্টার লিংক হাইপার টেক্সট নদীগুলোর একটি সিস্টেম। এটি ছাড়া ইন্টারনেটের ডকুমেন্ট ওয়েবপেজ পার্থ text ছবি এবং অন্যান্য মাল্টিমিডিয়া রিসোর্স ইউআরএল দ্বারা চিহ্নিত করা সম্ভব নয়। এটি আবিষ্কারের ও একটি পূর্ণাঙ্গ ইতিহাস রয়েছে। ১৯৮৯ সালে সুইজারল্যান্ডের জেলে ভাই অবস্থিত। একটি আন্তর্জাতিক বৈজ্ঞানিক সংস্থা সি ই আর এন এর টিম বার্নার্স লি এবং তার সহকর্মীরা এটি আবিষ্কার করেন।

সেই থেকে ইন্টারনেটের ব্যবহারের সময় অবশ্যই এই শব্দগুলো ব্যবহার করতে হয়। ১৯৯৪ সালের এপ্রিলে অ্যান্ড্রয়েছেন নেটস্কেপ কমিউনিকেশনস কর্পোরেশন এর প্রতিষ্ঠা করা হয়। তখন থেকে ইন্টারনেট ব্যবহারের সময়। এই ডব্লিউ ডব্লিউ ডব্লিউ শব্দটির ব্যবহার চালু হয়েছে। যে কোন ইন্টারনেট ব্যবহারকারীকে এই শব্দটি ব্যবহার করতে হয়।

 

WWW এর পূর্ণরূপ:- world wide web

 

ডাব্লিউ ডাব্লিউ ডাব্লিউ এর পূর্ণরূপ কি?

 

আমাদের আশেপাশে এমন অনেক ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন। যারা এই শব্দটির অর্থ জানেন না আপনি ইন্টারনেট ব্যবহার করেন। কিন্তু ইন্টারনেট ব্যবহারের জন্য কোন কোন বিষয়গুলো বেশি প্রয়োজন হয়। অর্থাৎ কোন কোন বিষয়গুলো ব্যবহার করতে হয় সেই সকল বিষয়ে আপনি হয়তো জানেন না। এ সকল বিষয়গুলো আমাদের প্রত্যেককেই জেনে নেওয়া প্রয়োজন।

আমরা যদি এই সকল বিষয়গুলো না জানি তাহলে ইন্টারনেটের এমনও অনেক বিষয় আছে যেগুলো আমরা কোনোভাবেই জানতে পারবো না। আর তাই আমরা প্রতিনিয়ত তথ্যবহুল সকল বিষয়গুলো নিয়ে আপনাদের সামনে আলোচনা করতে থাকি। আপনি যদি এ সকল তথ্যবহুল প্রবন্ধ গুলো পড়ে থাকেন। তাহলে প্রয়োজনীয় এমন অনেক তথ্য আপনি সবার আগে জানতে পারবেন।

www তিনটি প্রটোকল ব্যবহার করে ইন্টারনেট কার্যক্রম সম্পাদনা করে সেই তিনটি প্রটোকল হল:-

  • এক. হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল HTTP
  • দুই. হাইপারটেক্স মার্কা ল্যাংগুয়েজ HTML
  • তিন. ইউনিফর্ম রিসোর্স লোকেটার URL

এই তিনটি প্রটোকল ব্যবহার করে WWW অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব তার সকল কার্যক্রম চলমান রেখেছে। আপনি যদি এরূপ আরও অনেক তথ্য জানতে চান অর্থাৎ বিজ্ঞানসম্মত আরও অনেক তথ্য জানতে হলে আমাদের প্রবন্ধ গুলো নিয়মিত করতে হবে। যারা নিয়মিত আমাদের প্রবন্ধগুলো পড়ে থাকেন। তারা এরকম আরো অনেক বিজ্ঞানসম্মত তথ্য জানতে পারেন। আপনিও যদি জানতে চান তাহলে প্রতিনিয়ত আমাদের প্রবন্ধগুলো পড়ুন।