Aids এর পূর্ণরূপ কি?

এইডস একটি ভাইরাসের নাম। এটি একটি মরণঘাতী ভাইরাস। যে ভাইরাসকে নির্মূল করা রীতিমতো অসম্ভব। বর্তমান সময়ে এইডস আমাদের প্রত্যেকের কাছে একটি সুপরিচিত শব্দ। আমরা প্রত্যেকে কম বেশি AIDS এর সাথে পরিচিত। অনেকেই এটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন। আর তাই আজকে আমরা আপনাদের প্রয়োজনীয় কথা চিন্তা করে।

এই সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো আমাদের আজকের প্রবন্ধের মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করছি। aids একটি মারাত্মক ভাইরাস এই ভাইরাস। যাকে আক্রমণ করে তাকে নীল শেষ করে দেয়। এই ভাইরাসের আক্রমণে মানুষ রীতিমতো মৃত্যুর কোলে ঢলে পড়ে। আপনি যদি এই ভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান। তাহলে আপনাকে অবশ্যই আমাদের আজকের প্রবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

অনেকেই আমাদের কাছে এ সকল তথ্যগুলো জানতে চেয়েছেন। অনেকেই আমাদের কাছে এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন। আপনাদের প্রয়োজনের কথা চিন্তা করেই আজকে আমরা আমাদের প্রবন্ধের মাধ্যমে আপনাদেরকে এই সম্পর্কিত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো উপস্থাপন করছি। প্রতিনিয়ত আমরা আপনাদের কথা চিন্তা করে আমাদের প্রবন্ধ গুলো সাজিয়ে থাকি।

আজকেও ঠিক একই ভাবে আমরা সম্পর্কে যত রকমের পূর্ণরূপ রয়েছে। সকল পূর্ণরূপ গুলো আমরা আমাদের আজকের প্রবন্ধের মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করছি। আমরা প্রতিনিয়ত এ সকল তথ্যগুলো উপস্থাপন করে থাকি। এবারও ঠিক একই ভাবে আমরা এইডস নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

 

এইডস AIDS এর পূর্ণরূপ:- Acquired Immuno Deficiency Syndrome

 

এইডস এর পূর্ণরূপ কি?

বর্তমান সময়ে বিশ্বের প্রায় অনেকগুলো দেশেই এইডস এর বিস্তার ঘটেছে। মানুষের শরীরে যদি AIDS আক্রান্ত করে তাহলে সেই মানুষের শরীরে বেশ কিছু লক্ষণ দেখা দেয়। সে সকল লক্ষণ গুলো নিয়েও আমরা আমাদের আজকের প্রবন্ধে আপনাদের সামনে আলোচনা করছি। শুরুতেই মানুষের শরীরে যদি aids আক্রান্ত হয়। তাহলে সে সকল মানুষের শরীরে কোন ধরনের পরিবর্তন করতে পারে।সেটা সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • শুরুতেই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে
  • মাঝে মাঝে শরীরের জ্বর এবং মাথা ব্যথা দৃষ্টিহানি ঘটে থাকে
  • মানুষের শরীরে সীমাহীন দুর্বলতা স্মৃতিশক্তি লোপ পেতে থাকে
  • এবং হজম শক্তি কমে যায়

এ সকল লক্ষণ গুলো যদি আপনি কারো মধ্যে দেখে থাকেন। তাহলে আপনাকে বুঝতে হবে যে তার শরীরে এইডস ভাইরাস আক্রান্ত করেছ।  তাকে যত দ্রুত সম্ভব একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিতে হবে। বিশেষজ্ঞ ডাক্তারের মতামত অনুযায়ী তাকে চিকিৎসা করতে হবে। আপনারা হয়তো এত পূর্বে অনেকেই জেনেছেন যে, AIDS একটি এত মারাত্মক ভাইরাস।

যে ভাইরাস যদি কাউকে আক্রান্ত করে সেই মানুষকে আবারও পূর্বের ন্যায় ফিরিয়ে আনা অনেক বেশি কঠিন। পূর্বের ন্যায় ফিরিয়ে আনতে হলে সে সকল ব্যক্তিকে উচ্চ চিকিৎসা গ্রহণ করতে হবে। উত্তম চিকিৎসা গ্রহণ করা ছাড়া সেই ব্যক্তিকে আবারো পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব নয়। আর তাই আমাদের প্রত্যেককেই সচেতন থাকতে হবে। যাতে কোনভাবেই এইডস আমাদের শরীরে আক্রান্ত করতে না পারে। এ বিষয়ে প্রত্যেককে সচেতন হতে হবে।