Atm এর পূর্ণরূপ কি?

আমরা যারা ব্যাংক একাউন্ট ব্যবহার করি তাদের প্রত্যেকেই এটিএম এর সাথে পরিচিত হয়েছেন। আমাদের দেশের প্রত্যেকটি ব্যাংক অ্যাকাউন্টটি ATM কার্ড ব্যবহার করে। যে সকল কার্ডগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি দেশের যেকোন প্রান্তে থাকলেও atm বুথে গিয়ে আপনি আপনার টাকা উত্তোলন করতে পারবেন। আপনার কাছে যদি কোন ইলেকট্রিক্যাল ডিভাইস না থাকে।

অর্থাৎ আপনার কাছে যদি কোন মোবাইল বা কম্পিউটার নাও থাকে বা আপনার কাছে যদি কোন ব্যাংক এর শাখা না থাকে। তবুও আপনি আপনার এটিএম কার্ডটি ব্যবহার করে। যে কোন বুথে গিয়ে আপনার ব্যাংক একাউন্ট থেকে সরাসরি এটিএম বুথের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন।

আজকে আমরা এই ATM নিয়ে আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি। আমরা অনেকেই হয়তো এটিএম ব্যবহার করছি বা করেছি। এমনকি অনেকেই atm বুথের সাথে পরিচিত রয়েছেন। কিন্তু আপনারা জানেন না এই এটিএম কিভাবে কাজ করে বা এটিএম এর পূর্ণরূপ কি। আজকে যদি আমাদের প্রবন্ধটি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন।

তাহলে এটিএম সম্পর্কিত যত গুরুত্বপূর্ণ তথ্য সামগ্রী রয়েছে। সকল তথ্যগুলো আপনি অতি সহজেই জেনে নিতে পারবেন। আজকে আমরা এটিএম সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য গুলো নিয়েই আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি। আমাদের আজকের আলোচনাটি প্রত্যেকের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে। কেননা অনেকেই এটি সম্পর্কে জানেন না। প্রত্যেককেই এটি সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন।

ATM এর পূর্ণরূপ:- Automated Teller Machine

 

এটিএম এর পূর্ণরূপ কি?

আমাদের দেশে স্বনামধন্য বেশ কয়েকটি ব্যাংক রয়েছে। যে সকল ব্যাংকগুলোতে ATM এর ব্যবহার রয়েছে। এমনকি আমাদের দেশে এখন প্রত্যন্ত অঞ্চলেও atm বুথ পাওয়া যায়। যেখান থেকে আপনি আপনার কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন।

এটিএম বুথ মূলত একটি বিশেষায়ক কম্পিউটার। যা একজন ব্যাংক একাউন্ট ধারী ব্যক্তির ব্যাংক একাউন্ট থেকে টাকা উত্তোলনের সুযোগ সুবিধা প্রদান করা হয়। একটি ATM মেশিন কোন ব্যক্তিকে একাউন্টের ভারসাম্য গুলি পরীক্ষা করতে অর্থ প্রত্যাহার বা জমা করতে। এমনকি একাউন্টের ক্রিয়াকলাপ বা লেনদেন বিবৃতি মুদ্রণ করতে হলে এটি ব্যবহার করা যাবে। সেই সাথে স্টাম্প কেনার অনুমতি এই এটিএম মেশিনের মাধ্যমে আপনি পেতে পারেন।

atm মেশিন যদি আপনি ব্যবহার করতে চান। তাহলে অবশ্যই আপনার কাছে একটি এটিএম এর সকল কার্যকরী পরিচালনার জন্য ব্যাংক হতে প্রদত্ত এটিএম কার্ড থাকতে হবে। আপনার কাছে যদি এটিএম কার্ড না থাকে তাহলে আপনি সেই এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবেন না। যেকোনো প্রয়োজনে এটিএম বুথ ব্যবহার করতে পারবেন না।

বর্তমানে এখন সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা কর্মচারীদের ATM কার্ডের মাধ্যমে টাকা প্রদান করা হয়। যারা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের চাকরি করেন তারা প্রত্যেকেই চাকরির শুরুতেই এটিএম কার্ড তৈরি করে নেন। যাতে সকল ধরনের সুযোগ-সুবিধা এই কার্ডের মাধ্যমে পাওয়া যেতে পারে। আপনিও একটি atm কার্ড বানিয়ে নিতে পারেন। আপনি চাইলেই আপনার নিকটস্থ কোন ব্যাংকে গিয়ে সেই ব্যাংকের অনুমোদিত এটিএম কার্ডটি আপনি আপনার নামে করে নিতে পারেন। সেখান থেকে সুযোগ-সুবিধা ব্যবহার করতে পারেন।