brac এর পূর্ণরূপ কি?

ব্র্যাক আমাদের দেশের একটি স্বনামধন্য এনজিও সংস্থা। এই সংস্থাটি দীর্ঘ সময় যাবত আমাদের দেশের সাধারণ মানুষদেরকে ক্ষুদ্র ঋণ প্রদান করছে। ক্ষুদ্রঋণের মাধ্যমে আমাদের দেশের সাধারণ মানুষগুলো অনেকভাবে লাভবান হচ্ছে। আজকে আমরা এই BRAC নিয়ে বিস্তারিত আলোচনা আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। আপনি যদি আমাদের আজকের প্রবন্ধটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন।

তাহলে brac সংক্রান্ত যত রকমের তথ্য আছে সকল তথ্যগুলো আপনি অতি সহজে জেনে নিতে পারবেন। এছাড়াও যেকোন তথ্য পেতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আজকে আমরা যে সকল তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করছি। সেসব তথ্য গুলো BRAC এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে। ব্র্যাকের বেশ কয়েকটি ব্রাঞ্চ ঘুরে আমরা এসব তথ্যগুলো সংগ্রহ করেছি। অন্য সকল ওয়েবসাইট থেকেও আপনি জেনে নিতে পারবেন।

ব্র্যাক প্রতিনিয়ত আমাদের দেশে যে সকল সাধারণ ঋণ প্রদান করে। সে সকল ঋণ গুলো থেকে সহায়তা নিয়ে আমাদের দেশের অনেক সাধারন মানুষ জীবন ধারণ করছে। তাদের জীবন ধারণের brac বিভিন্নভাবে সহায়তা করে। ব্র্যাক শুধুমাত্র ক্ষুদ্রঋণ প্রদান করা নয় ব্র্যাক সকল ধরনের সুযোগ সুবিধা সাধারণ মানুষদেরকে প্রদান করে থাকে। এটি একটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা এটি বিশ্বের বর্তমানে একটি অন্যতম বৃহত্তম উন্নয়নমূলক সংস্থা। যেটি আমাদের দেশে ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ এর হাত ধরে প্রতিষ্ঠা লাভ করে।

স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক এর প্রতিষ্ঠা করেন। ১৯৭২ সালে আর তাই স্যার ফজলে হাসান আবেদকে ব্র্যাকের প্রতিষ্ঠাতা বলা হয়। আমাদের দেশের ৬৪ জেলাতেই ব্র্যাকের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়াও সমগ্র বিশ্বে প্রায় ১৩ টি দেশে BRAC তাদের কার্যক্রম চলমান রেখেছে। brac দাবি করে যে, তাদের প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় এক লক্ষ সাধারণ কর্মী রয়েছে। যারা সারাদেশে তাদের সকল কার্যক্রম অব্যাহত রেখেছে। তারা এটাও দাবি করে যে, তাদের প্রতিষ্ঠানে যতগুলো কর্মচারী রয়েছে তাদের মধ্যে ৭০ ভাগই নারী কর্মচারী।

BRAC এর পূর্ণরূপ:- Bangladesh Rural Advancement Committee

 ব্র্যাক এর পূর্ণরূপ কি?

 আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্র্যাকের কার্যক্রম চলমান রয়েছে। আপনারা যারা যে কোন ভাবে ব্র্যাকের সাথে সংযুক্ত। তারা জানেন যে, BRAC শুধুমাত্র মানুষকে ঋণ প্রদান থেকে নয় সকল ধরনের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। brac আমাদের দেশে ক্ষুদ্রঋ ণ প্রদানে যতগুলো মানুষকে সহায়তা প্রদান করেছে। তাদের প্রত্যেককে সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদানের প্রতিজ্ঞাবদ্ধ।

তাদের কাছে শিক্ষা চিকিৎসা বিচারবিভাগ সব ধরনের সুযোগ সুবিধা রয়েছে। আপনি যদি ব্র্যাক থেকে একটি বিচার কার্য পরিচালনা করতে চান তাহলে সেটিও করতে পারবেন। মূলত ব্র্যাককে একটি রাষ্ট্র বলা হয়। তাদের মধ্যে রাষ্ট্রীয় যত কিছু প্রয়োজন সকল কিছুই রয়েছে। অনেকে এটিকে মজা করে বলেন যে ব্রাকে নেই এমন কোন কিছুই নেই। ব্র্যাকে সকল কিছুই রয়েছে আপনি যা চাবেন ব্র্যাক থেকে আপনি সেটাই পেতে পারেন। আর তাই আমাদের দেশে ব্র্যাক যত আকারের বৃহত্তম হয়েছে। অন্য কোন এনজিও সংস্থা এতটা অল্প সময়ের মধ্যে এতটা উচ্চ জায়গায় পৌঁছাতে সক্ষম হয়নি।