Hsc এর পূর্ণরূপ কি?

এইচএসসি, মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হলে শিক্ষার্থীরা পরবর্তী দুই বছর তাদের শিক্ষা কার্যক্রম সম্পন্ন করে যে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে, তার নাম HSC আজকে আমরা এইচএসসি এর পূর্ণরূপ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। আপনারা যারা আমাদের প্রবন্ধগুলো নিয়মিত পড়ে থাকেন। তারা এইচএসসি এর পূর্ণরূপ সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। তাদের প্রয়োজনের কথা চিন্তা করে আজকে আমরা HSC এর পূর্ণরূপ আপনাদের সামনে উপস্থাপন করছি।

আপনার আমার মাঝে অনেকেই আছে যারা এসএসসি এইচএসসি সম্পূর্ণ করেছে। কিন্তু অনেকেই hsc এর পূর্ণরূপ জানেন না। তাদের জন্য আজকে আমরা এই প্রবন্ধটি লিপিবদ্ধ করছি। আমরা প্রতিনিয়ত শিক্ষার্থীদের প্রয়োজনীয়তা চিন্তা করে আমাদের সকল কার্যক্রম। আজকেও ঠিক একই ভাবে আমরা শিক্ষার্থীদের পাঠ্য কার্যক্রম সহজ করে দেওয়ার জন্য। এইচএসসি এর পূর্ণরূপ আমাদের প্রবন্ধের মাধ্যমে উপস্থাপন করছি।

এইচএসসিতে শিক্ষার্থীরা পাবলিক পরীক্ষার অংশগ্রহণ করে। সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিবছরে এপ্রিল মাসের ২ তারিখে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যে সকল শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে তারা তিনটি বিভাগে HSC পরীক্ষা অংশগ্রহণ করতে পারে।

যেমন: মানবিক, বিজ্ঞান এবং ব্যবসায় শাখা। এই তিনটি শাখায় শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। অন্যদিকে আরো রয়েছে দাখিল এবং কারিগরি শিক্ষা। দাখিল এবং কারিগরি শিক্ষা তেও শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে নিয়ে। হয়তো আপনার শিক্ষাজীবনে কোন একটি সময় hsc পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। অথবা ভবিষ্যতে কোন একটি সময়ে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এইচএসসি (HSC) এর পূর্ণরূপ:- Higher Secondary Certificate

 

এসএসসি এর পূর্ণরূপ কি?

আপনারা যারা এইচএসসি পরীক্ষা অংশগ্রহণ করেছেন তাদের জন্য আমাদের আজকের প্রবন্ধটি গুরুত্বপূর্ণ। কেননা HSC পরীক্ষায় অংশগ্রহণকৃত অনেক শিক্ষার্থী এইচএসসি এর পুরো নাম জানেন না। আমরা বেশ কয়েকটি শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পেরেছি যে, তারা অনেকেই এইচএসসি এর পূর্ণরূপ জানে না।

এমনও অনেক শিক্ষার্থী রয়েছেন যারা এসএসসি শেষ করেছেন অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা শেষ করেছেন। তারা hsc পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। তাদের মধ্যেও এমনও অনেকে রয়েছে যারা এইচএসসি এর পূর্ণরূপ জানে না। আর তাই আমরা সকল বিষয় বিবেচনা করে সকল শিক্ষার্থীদের সাথে কথা বলে শিক্ষার্থীদের প্রয়োজনের কথা চিন্তা করে।

আজকে আমরা এইচএসসি এর পূর্ণরূপ আমাদের প্রবন্ধের মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনি কি HSC এর পূর্ণরূপ জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আপনি আমাদের আজকে প্রবন্ধ হতে এইচএসসি এর পূর্ণরূপ জানতে পারবেন। এইচএসসি সহ আরো যেকোনো বিষয়ের পূর্ণরূপ জানতে হলে আপনি আমাদের প্রবন্ধে আসতে পারেন। আপনি যদি আমাদের ওয়েবসাইটের নিয়মিত পাঠক হয়ে থাকেন।

তাহলে আপনি এরূপ আরো অনেক কিছু জানতে পারবেন। কেননা আমরা প্রতিনিয়ত এই শিক্ষার্থীদের যে কোন কিছু প্রয়োজন হলে সে সকল বিষয়গুলো নিয়ে আগে কাজ করি। শিক্ষার্থীদের সকল প্রয়োজন আমরা আমাদের প্রবন্ধের মাধ্যমে মিটিয়ে দেওয়ার চেষ্টা করি। যারা আমাদের সাথে সরাসরি যোগাযোগ করে এবং যে সকল প্রশ্নগুলো উত্থাপন করে প্রশ্নের উত্তর নিয়ে আমরা প্রতিনিয়ত কাজ করি।