ল.সা.গু এর পূর্ণরূপ কি?

আজকে আমরা যে বিষয়টা নিয়ে আপনাদের সামনে আলোচনা করতে যাচ্ছি। সেই বিষয়টা আমাদের প্রত্যেকের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা আজকে গণিত নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। আমরা গণিতের কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা করব।

আজকে আমরা জেনে নিব ল.সা.গু এর পূর্ণরূপ কি অনেকেই গণিত পড়েছেন বা এখনও গণিত পড়ছেন। কিন্তু আপনাদের মধ্যে অনেকেই হয়তো ল.সা.গু এর পূর্ণরূপ জানেন না। অথবা আপনারা হয়তো জানেন কিন্তু সঠিক তা জানেন না। সঠিক টা কি সেটা জানতে হলে আপনাকে আমাদের আজকের প্রবন্ধটি মনোযোগ সহকারে করতে হবে। আপনি যদি আমাদের আজকের প্রবন্ধটি মনোযোগ সহকারে পড়ে থাকেন।

তাহলে আপনি গণিতের কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন। প্রতিনিয়ত আমাদের প্রবন্ধের মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করছি। আপনারা যারা প্রতিনিয়ত আমাদের প্রবন্ধগুলো পড়ছেন। তারা গণিতের সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে পারবেন। যারা প্রতিনিয়ত আমাদের প্রবন্ধগুলো পড়েন না তারা কোনভাবেই গণিতের এসব গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে পারবেন না। আর তাই

আপনাদের সকলের জন্যই বলছি আপনি যদি এ সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে চান। তাহলে প্রতিনিয়ত আমাদের প্রবন্ধ গুলো করতে হবে। এছাড়াও আপনি আরো একটি কাজ করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো আপনার আশেপাশে যারা রয়েছে তাদেরকে আপনারা আমাদের প্রবন্ধগুলো পড়তে সহায়তা করুন। তাদেরকে জানান যে, আমরা প্রতিনিয়ত গণিতের কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা করছি।

 

.সা.গু এর পূর্ণরূপ:- লঘিষ্ঠ সাধারণ গুনিতক

 

ল.সা.গু এর পূর্ণরূপ জানুন

 

আমরা যারা পাটিগণিত পড়েছি, তারা হয়তো অনেকেই জানি যে, পাটিগণিত এবং সংখ্যাতত্ত্বে যে দুই বা ততোধিক পূর্ণ সংখ্যার লঘিষ্ঠ সাধারণ গুণিতক বা লসাগু বলতে সেই সাধারণ সংখ্যা বুঝায়। যা ওই সংখ্যাগুলো প্রত্যেকটি দ্বারা নির্দেশে বিভাজ্য করা সম্ভব। ল.সা.গু বিষয়টিকে বিস্তারিতভাবে বলতে গেলে এরকম হতে পারে সেটা হল ল দ্বারা লঘিষ্ঠ বুঝায়।

লঘিষ্ঠ বলতে বোঝায় সবচেয়ে ছোট। আর সা দ্বারা সাধারণ বোঝায় এবং পরিশেষে গু শব্দটি দ্বারা বুঝায়। গুণিতক ও আরো একটি হলো গুননীয়ক। গুনিতকের আরো একটি নাম রয়েছে যেটি উৎপাদক গনিতককে অনেক ক্ষেত্রে উৎপাদক বলা হয়। অনেকেই হয়তো এ সকল বিষয়গুলো জানতেন না। হয়তো আপনার আশেপাশে এমনও অনেকে রয়েছেন যারা এ সকল বিষয়গুলো কখনই জানতেন না।

তাদের জন্য আজকে প্রবন্ধটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আপনি যদি গণিতের এরকম আরো অনেক তথ্য জানতে চান। তাহলে আমাদের প্রবন্ধ গুলো আপনাকে সাহায্য করবে। কেননা আমরা প্রতিনিয়তই গণিতের সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আপনাদের সামনে আলোচনা করছি।

আমরা যে সকল বিষয়গুলো নিয়ে প্রতিনিয়ত আলোচনা করছি সে সকল বিষয়গুলো প্রত্যেক শিক্ষার্থীদের জেনে নেওয়া প্রয়োজন। কেননা শিক্ষার্থীরা যদি সকল বিষয়গুলো মনোযোগ সহকারে না পড়ে থাকে। অর্থাৎ না জেনে থাকে তাহলে তারা অনেক কিছুই মিস করবে। আর তাই পরিশেষে সকলের উদ্দেশ্যে এটাই বলতে চাই যে, আপনারা প্রতিনিয়ত আমাদের প্রবন্ধ গুলো মনোযোগ সহকারে পড়ুন। তাহলে গণিতসহ সকল পাঠ্য বইয়ের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে জানতে পারবেন।